সাইবার Shenanigans জন্য নিখুঁত ঝড় তৈরি এই দিন সবকিছু অনলাইন। দুঃখজনকভাবে, এমনকি আমাদের ক্রমবর্ধমান সংযুক্ত বিশ্বের কারণে শিল্প রোবোটিক্স সরঞ্জামগুলি সহজে আপোস করা হয়। ট্রেন্ড মাইক্রো দ্বারা একটি নতুন প্রতিবেদন রোবট অস্ত্র এবং অন্যান্য শিল্প অটোমেশন হার্ডওয়্যার আক্রমণের একটি সেট দেখায়।

এটি একটি বড় চুক্তির মতো মনে হচ্ছে না কিন্তু চিত্রটি এমন একটি দৃশ্যকল্প যেখানে একটি আক্রমণকারী ইচ্ছাকৃতভাবে ইচ্ছাকৃতভাবে আপত্তিকর ত্রুটিগুলি নির্মাতার দ্বারা এমনকি বুদ্ধিমান ছাড়াই অদৃশ্য ত্রুটি তৈরি করে। শুধু একটি অটোমোবাইল সবকিছু সম্পর্কে এই দিন রোবোটিক্স অস্ত্র ব্যবহার করে নির্মিত হয়। চ্যাসি খুব দুর্বল নির্মিত হতে পারে, ইঞ্জিনটি দুর্বলতার সাথে তৈরি করা যেতে পারে যা প্রত্যাশিত জীবদ্দশায় অনেক আগে ব্যর্থ হবে। এমনকি আপনার ব্রেক ডিস্কগুলিও একটি কম্পিউটার হ্যাকার দ্বারা প্রবর্তিত ত্রুটিগুলি তৈরি করতে পারে যাতে তারা ভারী ব্রেকিংয়ের নিচে ছিন্ন করে। ফরওয়ার্ড-খুঁজছেন হুমকি গবেষণা (FTR) টিম এই ধরনের আক্রমণের সম্ভাব্যতা এবং তারা যা পেয়েছিল তা হতাশার সিদ্ধান্ত নিয়েছে। পরীক্ষা রোবট একটি বাস্তব সঙ্গে একটি পরীক্ষাগারে সঞ্চালিত হয়। তারা পাঁচটি ভিন্ন আক্রমণের পদ্ধতি নিয়ে আসতে পেরেছিল।

আক্রমণ 1: কন্ট্রোলার এর পরামিতি পরিবর্তন
আক্রমণকারীটি নিয়ন্ত্রণ ব্যবস্থার পরিবর্তন করে যাতে রোবট আক্রমণকারীর ইচ্ছায় অপ্রত্যাশিতভাবে বা ভুলভাবে চলতে থাকে।

কংক্রিট প্রভাব: ত্রুটিপূর্ণ বা সংশোধিত পণ্য

প্রয়োজনীয়তা লঙ্ঘন: নিরাপত্তা, সততা, সঠিকতা

আক্রমণ 2: ক্রমাঙ্কন পরামিতি সঙ্গে tampering
আক্রমণকারী আক্রমণকারীর ইচ্ছায় রোবটটি অপ্রত্যাশিতভাবে বা ভুলভাবে চালানোর জন্য ক্রমাঙ্কন পরিবর্তন করে।

কংক্রিট প্রভাব: রোবট ক্ষতি

প্রয়োজনীয়তা লঙ্ঘন: নিরাপত্তা, সততা, সঠিকতা

কেন এই রোবট এমনকি সংযুক্ত করা হয়? স্বয়ংক্রিয় কারখানা আরো জটিল হয়ে ওঠে এটি সমস্ত সিস্টেম বজায় রাখার জন্য অনেক বড় কাজ হয়ে ওঠে। কারখানা মেঝেতে সমস্ত মেশিনের কর্মক্ষমতা নিরীক্ষণের জন্য শিল্পটি আরো সংযোগের দিকে এগিয়ে যাচ্ছে, তাদের পরিষেবা জীবনকাল ট্র্যাকিং এবং প্রতিরোধমূলক রক্ষণাবেক্ষণ প্রয়োজন হলে সতর্কতা অবলম্বন করা। এটি তার উদ্দেশ্যে ব্যবহারের জন্য ভয়ঙ্কর শব্দ করে, তবে সমস্ত সংযুক্ত ডিভাইসগুলির সাথে এই সংযোগের কারণে দুর্বলতাগুলি চালু করা হয়েছে। এটি বিশেষ করে যখন আপনি বাস্তবতা বিবেচনা করেন যা প্রায়ই পরিষেবাটিতে যায় এমন সরঞ্জামগুলি কেবলমাত্র কোনও কারণে (অজ্ঞতা, ধ্রুব ব্যবহার, ইত্যাদি) এর জন্য গুরুত্বপূর্ণ নিরাপত্তা আপডেট পায় না।

বেশিরভাগ আক্রমণের ভেক্টর এবং আরো বিস্তারিত তথ্যের জন্য আপনাকে প্রতিবেদনটি (পিডিএফ) পড়ুন যা বেশ আকর্ষণীয় পঠিত। নীচের ভিডিওটি এই ধরনের আক্রমণগুলি কীভাবে উত্পাদন প্রক্রিয়া প্রভাবিত করতে পারে তার অন্তর্দৃষ্টি দেখায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *