এর বিরুদ্ধে অ্যাপলের পেটেন্ট দাবিটিকে বরখাস্ত করেছে বলে মনে হয় যে অ্যাপল অন্যান্য প্রযুক্তি জায়ান্টদের বিরুদ্ধে পেটেন্ট লঙ্ঘন মামলা দায়ের করার জন্য নিজেকে মনোনিবেশ করছে যে এটি উদ্ভাবনের চেয়ে অনেক বেশি পরিচিত। আমেরিকান টেক সংস্থা সম্প্রতি স্যামসাং এবং মটোরোলার মতো একগুচ্ছ স্মার্টফোন নির্মাতাদের বিরুদ্ধে বিভিন্ন পেটেন্ট মামলার সাথে জড়িত। মাত্র কয়েক সপ্তাহ আগে, অ্যাপলকে স্যামসাংয়ের কাছে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের একটি আদালত বিব্রতকরভাবে কিনেছিলেন এবং এখন মার্কিন যুক্তরাষ্ট্রে মটোরোলার বিরুদ্ধে দাবি বরখাস্ত করে চড় মেরেছে

অ্যান্ড্রয়েডের বিপক্ষে অ্যাপলের ক্রুসেড মারাত্মক আঘাত পেয়েছিল যখন বিচারকদের বেঞ্চ এখন গুগলের মালিকানাধীন মটোরোলার বিরুদ্ধে তার আবেদন খারিজ করে দেয়। প্রকৃতপক্ষে, এটি কয়েক মাস আগে শুরু হয়েছিল যখন মটোরোলা আবিষ্কার করেছিল যে এর কিছু পেটেন্ট অ্যাপল পণ্য দ্বারা ব্যবহৃত হয়। সুতরাং এটি অ্যাপলকে তার পেটেন্টগুলি ব্যবহার করে এমন অ্যাপল পণ্যগুলির দামের 2.25 শতাংশ প্রদানের দাবি করেছিল। অ্যাপল প্রতি ডিভাইসে কেবল $ 1 প্রদানের জন্য প্রস্তুত হওয়ায় আমেরিকা যুক্তরাষ্ট্রের একটি আদালতে মটোরোলার বিরুদ্ধে মামলা দায়ের করেছিল যা বিচারকরা এই কারণেই যে মামলাটি শোনার আইনী কর্তৃত্ব ছিল না এই ভিত্তিতে বিচারকরা বরখাস্ত করেছিলেন।

ফস পেটেন্টসের ফ্লোরিয়ান মুয়েলার এই বিষয়ে নিম্নরূপ পর্যবেক্ষণ করেছেন:

আমি মনে করি অ্যাপল মটোরোলা গতিশীলতার বিরুদ্ধে গুরুত্বপূর্ণ অগ্রগতি করার সুযোগটি হাতছাড়া করেছে। আমি জজ ক্র্যাবকে চিনি না এবং আমি কোনও শুনানিতে অংশ নিইনি, তবে আমি তার আদেশগুলি পড়েছি এবং আমি সত্যিই ভেবেছিলাম যে সে খুব সমাধান-ভিত্তিক। প্রকৃতপক্ষে, আমি ভেবেছিলাম যে তিনি ফ্র্যান্ডের হার নির্ধারণের বিচারের সভাপতিত্বে একজন দুর্দান্ত বিচারক হতেন-একজন বিচারক যে আমি মনে করেন যে ফ্র্যান্ড স্ট্যান্ডার্ডগুলির একজন বাস্তবায়নকারী সত্যই ন্যায্য সিদ্ধান্তে পৌঁছানোর জন্য বিশ্বস্ত থাকতে পারে। যতক্ষণ না তিনি অ্যাপলকে দীর্ঘায়িত মামলা মোকদ্দমার পরিবর্তে সমাধানের প্রতি সত্যই আগ্রহী বলে মনে করেছিলেন, ততক্ষণ তিনি অ্যাপলের বিরুদ্ধে মটোরোলার ওয়্যারলেস সেপ্টেম্বরের দাবী অবসান ঘটাতে সহায়তা করতে একেবারে প্রস্তুত ছিলেন। কিন্তু যখন তিনি অ্যাপলের উদ্দেশ্যগুলিতে সন্দেহ করতে শুরু করেছিলেন, তখন মামলাটি আলাদা হয়ে যায়।

আদালতের রায় দেওয়ার ঠিক পরে, মটোরোলার একজন মুখপাত্র ব্যাখ্যা করেছিলেন যে তারা এখনও অ্যাপলের সাথে সাশ্রয়ী মূল্যের বন্দোবস্তের জন্য উন্মুক্ত: “মটোরোলা দীর্ঘদিন ধরে আমাদের যথেষ্ট পরিমাণে পেটেন্ট পোর্টফোলিওতে লাইসেন্সিং ব্যবহার করে একটি সাশ্রয়ী মূল্যের এবং অ-বৈষম্যমূলক হারে শিল্পের মানগুলির সাথে সামঞ্জস্য রেখে।”

মাধ্যমে: টেকক্রাঞ্চ, ফস পেটেন্টস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *