Qnx একটি এমবেডেড অপারেটিং সিস্টেম হিসাবে একটি দীর্ঘ চেকার ইতিহাস আছে। একটি মাইক্রোকার্নেল স্থাপত্যের সাথে একটি প্রকৃত সময় অপারেটিং সিস্টেমের জন্য QNX সর্বদা জনপ্রিয় ছিল। অর্থাৎ, কার্নেল ফাংশনগুলি কোডের একক টুকরা পরিবর্তে সমন্বিত কাজের একটি সেট হিসাবে চালানো হয়। QNX 7 এর একটি সাম্প্রতিক রিলিজ (নীচে ভিডিও দেখুন) এটি 64-বিট ডেস্কটপ কম্পিউটারে এবং সেইসাথে [Elahav] এ এমবেডেড RTS একটি ডেস্কটপ অপারেটিং সিস্টেমে পরিণত করার সিদ্ধান্ত নেওয়ার সিদ্ধান্ত নেয়।

যে অনেক দূরে fetched হতে পারে, তবে Qnx একটি posix-compliant সিস্টেমের পাশাপাশি লিনাক্স বা বিএসডি-এর মতো সিস্টেমে আপনার সমস্ত বৈশিষ্ট্য রয়েছে। এটি কেবল ডেস্কটপ মার্কেটে লক্ষ্যবস্তু করার পাশাপাশি এর ফলে ডেস্কটপটি চালানোর জন্য প্রচুর পরিমাণে সরঞ্জাম নেই। Qnx আপনি একটি Arduino উপর আবিষ্কার করতে হবে RTOS এর ধরন নয়। এটি অটোমোবাইল সিস্টেমের মতো জিনিসগুলির মধ্যে অনেক বেশি সাধারণ (উদাহরণস্বরূপ, এটি সাধারণ মোটর এর Onstar সিস্টেম চালায়)।

তিনি একটি ছোট আইটিএক্স বোর্ডের পাশাপাশি ইনস্টল করা QNX দিয়ে শুরু করেন। সাধারণত, আপনি একটি ওয়ার্কস্টেশনে একটি এমবেডেড সিস্টেমের জন্য প্রতিষ্ঠা করেন এবং সেইসাথে কেবল লক্ষ্য পদ্ধতিতে কোডটি চালিয়ে যান, তবে [Elahav] লক্ষ্যমাত্রা কাজ করার জন্য একটি বিকাশ সিস্টেম পেতে সময় নেন। একটি সমস্যা ছিল। অন্তর্নির্মিত VI সম্পাদক সমসাময়িক মান দ্বারা আদিম ছিল। তিনি সাধারণত একটি EMACS ব্যবহারকারী, তবে VIM এমনকি “স্টক” VI চেয়ে অনেক ভাল হবে। একটি EMACS পোর্টটি সম্ভব হবে, তবে একইভাবে এটি একটি দুর্দান্ত লাইব্রেরিগুলির উপর পোর্টিংয়ের প্রয়োজন হবে, তাই তার প্রথম কাজটি ভিম সোর্স কোডটি কম্পাইল করার জন্য ছিল।

তিনি আশা ছিল হিসাবে সহজ হিসাবে না পরিণত। বিকাশ সিস্টেমটি নির্দিষ্ট GNU সরঞ্জামগুলি প্রত্যাশিত করেছে যা এখনও বিদ্যমান ছিল না (যদিও সরঞ্জামগুলির সাধারণ সংস্করণ, GREP এর মতো, বিদ্যমান ছিল)। তাই তিনি কম্পাইল vim ক্রস কিভাবে ঠিক তা খুঁজে বের করতে হবে। বিপরীতমুখী, [Elahav] একটি সিদ্ধান্ত তৈরি তিনি প্রথমে GNU সরঞ্জাম প্রথম ported আছে। তিনি কিউএনএক্সের পুরোনো সংস্করণের লক্ষ্যে ভিম থেকে কিছু পুরানো কোডটি মুছে ফেলতে হয়েছিল।

অভিজ্ঞতা বাকি তুলনামূলকভাবে ভাল গিয়েছিলাম। তিনি কিছু গেমস এসডল পাশাপাশি পোর্ট বিকাশ পরিচালিত। QT QNX এ বিদ্যমান, তবে একটি কনফিগারেশন যা এমবেডেড সিস্টেমের সাথে যুক্ত করে (উদাহরণস্বরূপ, যা সম্পূর্ণ পর্দা দেখায়)। QT অ্যাপ্লিকেশন নির্মাণ করা সম্ভব ছিল, তবে একটি উপযুক্ত উইন্ডো ম্যানেজার ছাড়া, এটি এখনও ডেস্কটপ অভিজ্ঞতা ছিল না। কয়েক সপ্তাহ পরে তিনি একটি উইন্ডো ম্যানেজার পরিচালনা করেন। মনে রাখবেন, QNX এর স্ক্রিন ডিজাইনটি এক্স নয়, তাই কোডের একটি বিদ্যমান অংশ grabbing একটি সম্ভাব্য বিকল্প ছিল না।

এটা কি ব্যবহারিক? হয়তো, আমরা উপলব্ধ প্রকৃত কোড দেখতে না যদিও। এটা কি পছন্দসই? সম্ভবত, যদি আপনি ইতিমধ্যে QNX ব্যবহার না করা পর্যন্ত, পাশাপাশি এমনকি আমরা নিশ্চিত না। যাইহোক, এটি এমন একটি চমৎকার গল্প যা কিছু অফবিট দরকারী, এমন একটি সমস্যা যা আমরা আপনার নিজের CPU বিকাশের আগে উল্লেখ করেছি। অবশ্যই, [Elahav] একটি বেশ সমৃদ্ধ পরিবেশ দিয়ে শুরু। আপনি যদি কাউকে বুটস্ট্র্যাপটি প্রায় সবকিছু দেখতে চান তবে A2Z এর পরিদর্শন করুন। পাশাপাশি আপনি যদি কিছুক্ষণের কাছাকাছি থাকেন এবং বিশ্বাস করেন যে আপনি আরো একটি Qnx ডেস্কটপ পরিবেশ মনে রাখবেন, আপনি ভুল না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *