আপনি যদি এডিবি এবং ফাস্টবুট ব্যবহার করতে চান তবে একটি এপিকে বা জিপকে সাইডলোড করে, একটি কাস্টম-তৈরি পুনরুদ্ধার বা স্টক কারখানার চিত্রগুলি ফ্ল্যাশ করুন, কম্পিউটার ব্যবহার করে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস অ্যাক্সেস এবং নিয়ন্ত্রণ করুন, আপনাকে বিকাশকারী বিকল্পগুলি সক্ষম করতে এবং ইউএসবি ডিবাগিং চালু করতে হবে। এগুলি সক্ষম না করে অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি কেবল কম্পিউটারের সাথে যোগাযোগ করতে পারে না। বিভিন্ন নির্মাতাদের কাছ থেকে অ্যান্ড্রয়েড ডিভাইসে বিকাশকারী বিকল্পগুলি কীভাবে সক্ষম করবেন তা এখানে।

স্মার্টফোন এবং ট্যাবলেটগুলির জন্য অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েডকে স্বতন্ত্র করে তোলে এমন একটি বিষয় হ’ল এটি একটি ওপেন সোর্স প্ল্যাটফর্ম। এটি বিকাশকারীদের বিভিন্ন ধরণের উন্নয়নমূলক ক্রিয়াকলাপে জড়িত থাকতে উত্সাহিত করে। এবং একটি বৈশিষ্ট্য যা ছাড়া কাস্টম-তৈরি বিকাশ এত সহজ হত না তা হ’ল “বিকাশকারী বিকল্পগুলি” এর উপলব্ধতা যা সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইসের সেটিংসের অধীনে পাওয়া যায়। আসুন আমরা কীভাবে বিকাশকারী বিকল্পগুলি সক্ষম করতে পারি এবং অ্যান্ড্রয়েড ডিভাইসগুলিতে অ্যান্ড্রয়েড কিটকাট, ললিপপ, মার্শমেলো, নওগাত, ওরিও এবং পাই চলমান ইউএসবি ডিবাগিং চালু করতে পারি তা শিখি।

এই বিকাশকারী বিকল্পগুলি উন্নত বৈশিষ্ট্যগুলি নিয়ে গঠিত যা বিকাশকারীর মন বাঁকানো যেকোন ব্যক্তিকে তৈরি করতে, পরীক্ষা, ডিবাগ এবং প্যাকেজ অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন এবং মোডগুলি তৈরি করতে সহায়তা করে। মৌলিক শর্তে, বিকাশকারী বিকল্পগুলি এডিবি এবং ফাস্টবুট কমান্ডের মাধ্যমে কম্পিউটার থেকে অ্যান্ড্রয়েড ডিভাইসে দ্রুত অ্যাক্সেসের অনুমতি দেয়।

বিকাশকারী বিকল্পগুলির বৈশিষ্ট্য

“বিকাশকারী বিকল্পগুলি” বৈশিষ্ট্যটি অ্যান্ড্রয়েড বিকাশকারী, হ্যাকার এবং উত্সাহীদের জন্য গুরুত্বপূর্ণ হিসাবে গুরুত্বপূর্ণ, ডেস্কটপের মাধ্যমে তাদের ডিভাইসটি দ্রুত অ্যাক্সেস এবং নিয়ন্ত্রণ করার ইঙ্গিত দেয়। এমনকি যদি আপনি একজন গড় ব্যবহারকারী হন এবং রুট করতে চান, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি রম বা মোড ইনস্টল করতে চান তবে আপনাকে আপনার ফোন বা ট্যাবলেটে ইউএসবি ডিবাগিং মোড চালু করতে হবে। এবং আপনি যদি প্রথমে আপনার ডিভাইসে বিকাশকারী বিকল্পগুলি সক্ষম না করেন তবে আপনি এটি করতে সক্ষম হবেন না।

বিকাশকারী বিকল্পগুলির অধীনে পাওয়া সবচেয়ে উপকারী বৈশিষ্ট্যগুলির মধ্যে নিম্নরূপ:

ইউএসবিতে ডিবাগিং সক্ষম করুন।

দ্রুত ডিভাইসে বাগ রিপোর্টগুলি ক্যাপচার করুন।

স্ক্রিনে সিপিইউ ব্যবহার দেখান।

লেআউট সীমানা, জিপিইউ ভিউ এবং হার্ডওয়্যার স্তরগুলির আপডেট এবং অন্যান্য তথ্যের মতো স্ক্রিনে ডিবাগিং তথ্য আঁকুন।

অ্যাপ্লিকেশন স্ট্রেসগুলি অনুকরণ করতে বা ডিবাগিং বিকল্পগুলি সক্ষম করার জন্য অন্যান্য অনেক বিকল্প।

অ্যান্ড্রয়েডের পূর্ববর্তী সমস্ত সংস্করণে ‘বিকাশকারী বিকল্পগুলি’ সর্বদা ডিফল্টরূপে দৃশ্যমান ছিল। চালু

জিঞ্জারব্রেডে বিকাশকারী বিকল্পগুলি সক্ষম করুন (অ্যান্ড্রয়েড ২.৩)
সেটিংস> অ্যাপ্লিকেশন> বিকাশ> ইউএসবি ডিবাগিং

আইসিএসে বিকাশকারী বিকল্পগুলি সক্ষম করুন (অ্যান্ড্রয়েড 4.0)
সেটিংস> বিকাশকারী বিকল্পগুলি> ইউএসবি ডিবাগিং

জেবিতে বিকাশকারী বিকল্পগুলি সক্ষম করুন (অ্যান্ড্রয়েড 4.1)
সেটিংস> বিকাশকারী বিকল্পগুলি> ইউএসবি ডিবাগিং

যাইহোক, গুগল অ্যান্ড্রয়েড 4.2 জেলিবিয়ান আপডেটের পরে বিকাশকারী বিকল্পগুলি লুকিয়ে রেখেছে। আপনি এখনও এটি আপনার ডিভাইসে সক্ষম করতে পারেন তবে এর জন্য আপনাকে একটু চেষ্টা করতে হবে।

মিস করবেন না: ইন্টারনেট ছাড়াই দূরবর্তীভাবে অ্যান্ড্রয়েড ফোনের ডেটা মুছে ফেলুন

অ্যান্ড্রয়েডে বিকাশকারী বিকল্পগুলি সক্ষম করুন

প্রকৃতপক্ষে, বিকাশকারী বিকল্পগুলি অ্যান্ড্রয়েড বিকাশের মূল অংশে রয়েছে এবং তাই অ্যান্ড্রয়েড যতক্ষণ না ওপেন সোর্স পরিবেশ হিসাবে এগুলি অপসারণ করা যাবে না। সক্ষম করতে নীচের সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন

আপনার স্যামসাং গ্যালাক্সি ফোন বা ট্যাবলেটে ডিভাইস বা ফোন> সফ্টওয়্যার তথ্য সম্পর্কে সেটিংস> খুলুন। কিছু ডিভাইসে, আপনি ‘ফোন’ বিকল্পটি ট্যাপ করার পরে ‘বিল্ড নম্বর’ পাবেন।

এখন নম্বর তৈরি করতে স্ক্রোল করুন এবং এটি 7 বার আলতো চাপুন।

বিল্ড নম্বরটি ট্যাপ করার পরে, আপনি একটি বার্তা দেখতে পাবেন “আপনি এখন একজন বিকাশকারী!” বা “বিকাশকারী মোড সক্ষম করা হয়েছে”, বা “বিকাশকারী মোড চালু করা হয়েছে”।

এটাই! আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে সফলভাবে বিকাশকারী বিকল্পগুলি সক্ষম করেছেন।

অ্যান্ড্রয়েডে ইউএসবি ডিবাগিং সক্ষম করুন

একবার আপনি বিকাশকারী বিকল্পগুলি সক্ষম করে নিলে সেটিংস মেনু পৃষ্ঠায় ফিরে যান।

মূল সেটিংস মেনুতে ফিরে আসুন এবং এখন আপনি বিকাশকারী বিকল্পগুলি দেখতে সক্ষম হবেন।

এটি খুলুন এবং আপনি সেখানে ওএম আনলক এবং ইউএসবি ডিবাগিং বিকল্পগুলি পাবেন। আপনি এখন বিকল্পগুলি সক্ষম বা অক্ষম করতে পারেন। দয়া করে নোট করুন যে ‘ওএম আনলকিং’ সক্ষম করা আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি পুনরায় সেট করবে।

বিকাশকারী বিকল্পগুলি খুলুন এবং এটি সক্ষম করার জন্য ‘ইউএসবি ডিবাগিং’ বিকল্পের সামনে টগল আইকনটি ট্যাব করুন। আপনি যখন আপনার ডিভাইসে ইউএসবি ডিবাগিংয়ের অনুমতি দেওয়ার অনুরোধ জানালেন তখন ‘ওকে’ আলতো চাপুন।

পরে ইউএসবি ডিবাগিং মোডটি অক্ষম করতে, আপনি বিকল্পটির আগে বাক্সটি চেক করতে পারেন

বিকাশকারী বিকল্পগুলি সক্ষম করতে, সেটিংস> বিকাশকারী বিকল্পগুলিতে যান এবং পৃষ্ঠার শীর্ষে অন/অফ স্লাইডারে আলতো চাপুন।

বিকাশকারী বিকল্পগুলি সম্পর্কে আরও অনেক তথ্যের জন্য, আপনি অফিসিয়াল অ্যান্ড্রয়েড বিকাশকারীর ওয়েবসাইটটি উল্লেখ করতে পারেন।

অ্যান্ড্রয়েড ডিভাইসে বিকাশকারী বিকল্পগুলি লুকান

একবার সক্রিয় হয়ে গেলে, অ্যান্ড্রয়েড 4.2/ 4.3/ 4.4 সহ ডিভাইসে বিকাশকারী বিকল্পগুলি দৃশ্যমান রয়েছে। আপনি কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে বিকাশকারী বিকল্পগুলি আড়াল করতে পারেন তা শিখুন।

পরবর্তী পড়ুন: অ্যান্ড্রয়েডে বিকাশকারীদের বিকল্পগুলির একটি গভীরতর পরিচিতি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *